মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
রূপচর্চায় চালের গুঁড়া
ঢাকা স্টেট ডেস্ক
প্রকাশ: বুধবার, ৯ নভেম্বর, ২০২২, ৯:৫৩ এএম
রান্নাঘরের একটি প্রয়োজনীয় উপাদানের মধ্যে রয়েছে চালের গুঁড়া। আর এই চালের গুঁড়াই রূপচর্চায় নানাভাবে কাজে লাগানো যায়। কীভাবে জানেন?

রূপবিশেষজ্ঞরা বলছে, চালের গুঁড়ায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। এছাড়া ফেরুলিক অ্যাসিড এবং ফাইটিক অ্যাসিডের মতো বায়োঅ্যাকটিভ যৌগও রয়েছে এই চালের গুঁড়ায়।

চালের গুঁড়া দিয়ে ফেসপ্যাক তৈরি করতে এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন গুঁড়া দুধ, অলিভ ওয়েল, গোলাপ জল আর মধু। সব উপাদান ভালো করে মিশিয়ে একটি পেস্ট তৈরি করার পর তা নিয়মিত সপ্তাহে দুইদিন ব্যবহার করতে পারেন।

নিয়মিত এই ফেসপ্যাক ব্যবহারে মুখের ত্বকে প্রতিরোধী ক্ষমতা বৃদ্ধি করে। যা সূর্যের ইউভি, ব্রণ, পিগমেন্টেশন ও তৈলাক্তভাব দূর করে।

চালের আটার ফেসপ্যাকে অ্যালানটোইন নামক একটি জৈব যৌগ রয়েছে, যার প্রশান্তিদায়ক এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি প্রদাহ কমাতে এবং ক্ষত নিরাময়েও দারুণ কার্যকরী।

আপনি জানলে অবাক হবেন, চালের গুঁড়ায় রয়েছে  স্কিন এক্সফোলিয়েন্ট এবং সান ব্লক করার ক্ষমতা। যার কারণে নিয়মিত এর ব্যবহার ত্বকের শুধু প্রতিরক্ষাই বাড়িয়ে তুলে না, ত্বকের রং উজ্জ্বল করতেও সাহায্য করে।

এছাড়া ত্বক পরিষ্কার করতে এবং মৃত কোষ অপসারণেও দারুণ কাজে আসে এই চালের গুঁড়া। তাই আজ থেকেই এর তৈরি ফেসপ্যাক বাড়িতে তৈরি করে ব্যবহার করতে পারেন।

ডিএস/ টিএইচ





ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft