মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
ইন্টারনেট ছাড়াই চালবে হোয়াটসঅ্যাপ
ঢাকা স্টেট ডেস্ক
প্রকাশ: সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩, ১:২৩ পিএম

সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কিত অ্যাপগুলোর মধ্যে বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। দিন দিন বাড়ছে অ্যাপটির ব্যবহারকারীর সংখ্যা। বিশ্বের যেকোনো প্রান্তে থাকা মানুষের সঙ্গে ভয়েস কল কিংবা ভিডিও কল করে নিমেষেই যোগাযোগ করা সম্ভব হয় এ অ্যাপ ব্যবহারে মাধ্যমে।

এবার ইন্টারনেট বন্ধ থাকলেও প্রক্সি সার্ভারের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা চালু করা হয়েছে। নিজস্ব প্রক্সি সার্ভার চালুর পাশাপাশি বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠানগুলোকে সার্ভার উন্মুক্ত করার মাধ্যমে অবাধ যোগাযোগ ব্যবস্থা তৈরির আহ্বান জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এছাড়া এ ফিচার বা সুবিধাটি কীভাবে ব্যবহার করা যায় সে-সম্পর্কিত নির্দেশনা দেয়ার কথাও জানিয়েছে মেসেজিং প্লাটফর্মটি।

এ বিষয়ে প্লাটফর্মটির পক্ষ থেকে জানানো হয়, প্রক্সি সার্ভারের মাধ্যমে মেসেজ আদান-প্রদান বা যোগাযোগের সময় হোয়াটসঅ্যাপের নিরাপত্তা ব্যবস্থা একইভাবে কার্যকর থাকবে। ব্যবহারকারীর বিভিন্ন ব্যক্তিগত বার্তা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে সুরক্ষিত থাকবে। এছাড়া দুজন ব্যবহারকারী যখন কথা বলবে সেটি যেন তৃতীয় কারো কাছে না যায় তাও নিশ্চিত করবে মেটা মালিকানাধীন এ প্লাটফর্ম।

মূলত বিভিন্ন সময় বিশ্বের দেশগুলো অভ্যন্তরীণ পর্যায়ের সমস্যা সমাধানে বা আন্দোলন দমনে ইন্টারনেট সংযোগ বন্ধ করে। আবার সরবরাহকারীর প্রান্ত থেকেও সমস্যা হয়। এসব প্রতিবন্ধকতা থাকলেও নতুন ফিচারের কারণে ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখতে পারবে।

যেভাবে ব্যবহার করবেন


এই সময়ের প্রতিবেদনে  বলা হয়েছে, শুরুতেই Windows কম্পিউটারে Microsoft Store ওপেন করে WhatsApp ইনস্টল করুন। এর পরে এই অ্যাপ কম্পিউটারে ওপেন করলে স্ক্রিনে একটি QR কোড দেখতে পাবেন। এই কোড ফোন থেকে স্ক্যান করতে হবে। এই জন্য ফোনে WhatsApp ওপেন করে ডান দিকে উপরে 3 ডট মেনি থেকে Linked Devices অপশন সিলেক্ট করুন। এবার Link a device অপশন সিলেক্ট করলে ফোনে ক্যামেরা ওপেন হবে। এবার স্ক্যান করতে হবে কম্পিউটার ডিসপ্লের QR কোড। এই কোড স্ক্যান করলে কম্পিউটারে লগ ইন হবে আপনার WhatsApp অ্যাকাউন্ট। একবার লগ ইন হয়ে গেলে ফোনে ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক নয়। শুধু কম্পিউটারে ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে WhatsApp। তবে QR কোড স্ক্যান করার সময় ফোন ও কম্পিউটার উভয় ডিভাইসেই সক্রিয় ইন্টারনেট কানেকশন থাকা বাধ্যতামূলক।

ডিএস/এস আর




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft