মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
কিংবদন্তি নায়করাজ রাজ্জাকের জন্মদিন আজ
শোবিজ ডেস্ক
প্রকাশ: সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩, ৩:৩০ পিএম

টালিগঞ্জে আবদুর রাজ্জাক হয়ে জন্ম যার, চলচ্চিত্রে অভিনয়গুণে ঢাকায় তিনি হয়ে গেলেন সবার প্রিয় নায়করাজ রাজ্জাক। নায়ক থেকে জ্যেষ্ঠ চরিত্রে, অভিভাবকের স্নেহ থেকে নেতৃত্বের নির্দেশনা, সবেতেই নন্দিত রাজ্জাক। এজন্যই তাকে বলা হয় নায়করাজ। নায়ক তো অনেকেই, কিন্তু তার মতো সাফল্য, সার্বজনীন জনপ্রিয়তা, গ্রহণযোগ্যতা কেইবা অর্জন করতে পেরেছেন ঢালিউডে।

চলচ্চিত্রের এই কিংবদন্তির ৮০তম জন্মদিন আজ। তিনি জন্মেছিলেন ১৯৪২ সালের এই দিনে তৎকালীন অভিভক্ত ভারতের দক্ষিণ কলকাতার টালিগঞ্জের নাকতলায়। সেসময় তার পুরো নাম ছিল আবদুর রাজ্জাক। অভিনয়ের প্রতি নেশা তাকে কোনো সীমারেখায় আটকাতে পারেনি।সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু করলেও অভিনয়ে অভিষেক হতে খুব বেশি সময় লাগেনি।

                               

১৯৬৬ সালে ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ নামের বাংলাদেশি চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তার অভিষেক হয়। যদিও এতে তার চরিত্রটি ছিল ছোট। কিন্তু সেটাই তাকে স্বপ্নের সিড়ি হতে সাহায্য করে। তিনি জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ের মাধ্যমে নিজের অবস্থান পাকাপোক্ত করেন। পরবর্তী সময়ে অভিনয়ে তিনি এতটাই শক্তিশালী হয়ে ওঠেন যে, নাম ওঠলেই তাঁর স্তুতিতে মুখর থাকত চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তাঁর অভিনয় প্রতিভায় মুগ্ধ হয়ে বাংলা চলচ্চিত্র পত্রিকা চিত্রালী’র সম্পাদক আহমদ জামান চৌধুরী তাকে নায়করাজ রাজ্জাক উপাধি দিয়েছিলেন।

বড় পর্দার ক্যারিয়ারে তিনশ’র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। পরিচালনা করেছে ১৬টি চলচ্চিত্র। অভিনয় দক্ষতায় পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান রাজলক্ষী প্রোডাকশন থেকে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়।

                                    

সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৫ সালে তাঁকে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করে। ১৯৭৬, ১৯৭৮, ১৯৮২, ১৯৮৪ ও ১৯৮৮ সালে তিনি মোট পাঁচবার শ্রেষ্ঠ অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও তিনি চলচ্চিত্রে অভিনয়ের জন্য বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

২০১৭ সালের ২১শে আগস্ট ৭৫ বছর বয়সে তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

ডিএস/এস আর




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft