মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
মিরাজকে নিয়ে আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশ
ঢাকা স্টেট ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ২:১২ পিএম
বছরের শেষে একরকম একাই ভারতের বিপক্ষে সাত বছর পর বাংলাদেশকে ওয়ানডে সিরিজ জেতানো অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ নিজের ক্যারিয়ারে প্রথমবার জায়গা পেয়েছে আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে। 

২০২২ সালে দুর্দান্ত একটি বছর কাটিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাটিং ও বোলিং দুই বিভাগেই পারফর্ম করেন সমানতালে।
তারই পুরস্কার হিসেবে জায়গা করে নিলেন আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে।

গত বছর ১৫টি ওয়ানডে খেলেন মিরাজ। তাতে বল হাতে নিয়েছেন ২৪ উইকেট। ব্যাটিংয়ে এক সেঞ্চুরি ও এক ফিফটিসহ ৩৩০ রান করেছেন তিনি। তার বোলিং নিয়ে কারোরই কোনো সন্দেহের অবকাশ। বরাবরের মতোই ছিলেন কার্যকরী ভূমিকায়। তবে গত বছর ব্যাটিংয়ে মিরাজের উন্নতি ছিল চোখে পড়ার মতো। বছরের শুরুতেই আফগানিস্তানের বিপক্ষে খেলেন এক কালজয়ী ইনিংস।  

চট্টগ্রামে প্রথম ওয়ানডেতে ২১৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। মাত্র ৪৫ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। জয় তখন অসম্ভবই মনে হচ্ছিল। কিন্তু আফিফ হোসেন ধ্রুবকে সঙ্গে সেই অসম্ভবকে সম্ভবে রূপ দেন তিনি। ১২০ বলে ৯ চারে অপরাজিত ছিলেন ৮১ রানে।  

বছরের শেষদিকে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ। সেই সিরিজ জয়ের নায়ক মিরাজ। প্রথম ওয়ানডেতে ৩৮ রানে অপরাজিত থেকে দলকে ১ উইকেটের রুদ্ধশ্বাস জয় এনে দেন তিনি। দ্বিতীয় ম্যাচে আরও উজ্জ্বল তার ব্যাট। এবার চাপের মুখে ব্যাট করতে নেমে তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ৮৩ বলে ৮ চার ও ৪ ছক্কায় ১০০ রানে অপরাজিত থাকেন এই ডানহাতি।

মিরাজ ছাড়া ওয়ানডে একাদশে বাংলাদেশের আর কেউই জায়গা পাননি। ওয়েস্ট ইন্ডিজ, ভারত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের দুইজন করে ক্রিকেটারের নাম আছে তাতে। এছাড়া পাকিস্তান ও জিম্বাবুয়ের একজন ক্রিকেটার সুযোগ পেয়েছেন।   
     
বর্ষসেরা ওয়ানডে একাদশ: বাবর আজম (অধিনায়ক), ট্রাভিস হেড, শাই হোপ, শ্রেয়াস আইয়ার, টম ল্যাথাম, সিকান্দার রাজা, মেহেদী হাসান মিরাজ, আলজারি জোসেফ, মোহাম্মদ সিরাজ, ট্রেন্ট বোল্ট, অ্যাডাম জ্যাম্পা।  

এর আগে আইসিসির ২০২১ সালের বর্ষসেরা ওয়ানডে দলের বাংলাদেশের থেকে ছিলেন তিন ক্রিকেটার। সেই দলে স্কোয়াযে ছিলেন,  পল স্টার্লিং, ইয়ানেমান মালান, বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, ভ্যান ডার ডুসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, মুস্তাফিজুর রহমান, সিমি সিং, দুশমান্থা চামিরা।

ডিএস/এসএম




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft