মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
সড়কে নিরাপত্তা নিশ্চিতে বিদ্যমান আইন যথেষ্ট নয়: ইলিয়াস কাঞ্চন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ২:৪৬ পিএম
নিরাপদ সড়ক চাই’ (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেছেন, দুর্ঘটনা প্রতিরোধের জন্য বিদ্যমান সড়ক পরিবহন আইন যথেষ্ট নয়। ওই আইনে নিরাপত্তা বিষয় নতুন অধ্যায় সংযোজন অথবা পৃথক আইন প্রণয়ন করতে হবে।

আজ মঙ্গলবার (২৪ জানুয়ারী) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

সড়ক নিরাপত্তা ইস্যুতে কাজ করে ৯টি সংগঠনের প্ল্যাটফর্ম ‘দ্য কোয়ালিশন’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন ইলিয়াস কাঞ্চন।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক পরিবহন আইন-২০১৮ এবং এর বিধিমালা মূলত সড়ক পরিবহন খাতের সঙ্গে সম্পর্কিত কিন্তু সড়ক নিরাপত্তা নিশ্চিত করার জন্য এগুলো যথেষ্ট নয়।

তিনি বলেন, সড়ক অবকাঠামো ও যানবাহনের নিরাপত্তা, দুর্ঘটনার পর উদ্ধার ও চিকিৎসা, সিট বেল্ট ও শিশুদের নিরাপত্তার মতো অনেক গুরুত্বপূর্ণ বিষয় এতে যথাযথ গুরুত্ব পায়নি।তাই কোয়ালিশনের দাবি, হয় সড়ক নিরাপত্তা ইস্যুতে একটি নতুন অধ্যায় অন্তর্ভুক্ত করতে হবে; তা না হলে সব ধরনের সুরক্ষা সম্পর্কিত সমস্যাগুলো মোকাবিলা করার জন্য পৃথক ‘সড়ক নিরাপত্তা আইন’ প্রণয়ন করতে হবে। 

এক প্রশ্নের জবাবে ইলিয়াস কাঞ্চন বলেন, সরকার তাদের প্রস্তাব গ্রহণ করে পরামর্শ চাইলে তারা পরামর্শ দেবেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিস্টেন সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর সিকদার, বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এএইচএম বজলুর রহমান, ইম্পেসিভ কমিউনিকেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) খন্দকার হাসিবুজ্জামান প্রমুখ।

ডিএস/ এম আই




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft