মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
ডিম রপ্তানিতে ভারতের বিশ্বরেকর্ড
ঢাকা স্টেট ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ৪:০৫ পিএম
চলতি জানুয়ারি মাস শেষ হতে এখনও বাকি এক সপ্তাহেরও বেশি সময়। এরই মাসে চলতি মাসে ৫ কোটি ডিম রপ্তানি করে বিশ্ব রেকর্ড গড়েছে প্রতিবেশি দেশ ভারত। তবে ভারতের এই অর্জনের পেছনে পরোক্ষ প্রভাব রয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের। 

ভারতীয় ডিমের বেশির ভাগ ক্রেতা মধ্যপ্রাচ্যের দেশগুলো। এর মধ্যে কাতার ও ওমান প্রধান দুটি দেশ। কিন্তু বিশ্বের শীর্ষস্থানীয় ডিম সরবরাহকারী দেশগুলোতে ডিম উৎপাদন কমে যাওয়ায় ভারতীয় হ্যাচারিগুলোয় আশ্চর্যজনকভাবে ব্যাপক আকারের অর্ডার বেড়েছে। 

ইউক্রেন যুদ্ধের কারণে মালয়েশিয়ায় মুরগির খাবারের তীব্র ঘাটতি দেখা দেয়। এতে দেশটির মুরগি ও ডিমের ক্ষুদ্র খামারিরা ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হন। তবে মজার বিষয় হলো, ভারত সবচেয়ে বড় অপ্রত্যাশিত অর্ডার পেয়েছে মালয়েশিয়ার কাছ থেকেই। যেখানে মালয়েশিয়া নিজেই সিঙ্গাপুর ও অন্যান্য এশিয়ার দেশে ডিম রপ্তানি করত।

ভারত গত ডিসেম্বরে মালয়েশিয়ায় ৫০ লাখ ডিম রপ্তানি করেছে এবং তা জানুয়ারিতে এক কোটিতে দাঁড়িয়েছে। এটি আগামী ফেব্রুয়ারিতে দেড় কোটিতে পৌঁছবে। মালয়েশিয়ায় গত ডিসেম্বরে যে দামের রেকর্ড সৃষ্টি হয়েছিল, তা কমাতে ব্যাপকভাবে সাহায্য করেছে ভারত। দেশটি থেকে আমদানির সুযোগ হওয়ায় স্বস্তি ফেরে মালয়েশিয়ার বাজারে।

দাম বেড়ে রেকর্ড করার কারণে ডিমের সরবরাহ ব্যবস্থা সুরক্ষিত রাখতে এ মাসের শুরুতে দক্ষিণ ভারতের তামিলনাড়ুর নামাক্কালসহ বিভিন্ন অঞ্চল পরিদর্শন করে গেছেন মালয়েশিয়ার কৃষি ও খাদ্য নিরাপত্তামন্ত্রী মোহাম্মদ নাবু।

ডিম রপ্তানিতে ভারতের শীর্ষস্থান দখলে নিয়ে নেওয়া পন্নি ফার্মসের যুগ্ম ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে থাকা সাস্তি কুমার গণমাধ্যমের সঙ্গে সাক্ষাতকারে বলেন , নিজেদের ইতিহাসে মালয়েশিয়া প্রথমবার এত বিপুল পরিমাণ ডিম কিনেছে ভারতের কাছ থেকে । যা থেকে আমরা এটা অনুমান করে নিচ্ছি যে, ২০২৩ সালের প্রথম ছয় মাস পর্যন্ত মালয়েশিয়াতে ডিম রপ্তানিতে একটি ভালোভাবেই শীর্ষে থাকবে ভারত। 

ডিএস/এসএম




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft