মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
মুসলিম বিশ্বে কোরআন পোড়ানোর প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ৪:৩৪ পিএম
সুইডেনে পবিত্র কোরআন পোড়ানোর প্রতিবাদে মুসলিম বিশ্বে অব্যাহত রয়েছে বিক্ষোভ প্রতিবাদ। যাতে অংশ নিয়েছে মুসলিম বিশ্বের প্রায় প্রতিটি দেশ। 

ইয়েমেন, ইরাকসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে রাজপথে নেমে ক্ষোভ প্রকাশ করেছেন হাজার হাজার মানুষ। সুইডেনের পতাকা পুড়িয়েও প্রতিবাদ জানান তারা। এরই মধ্যে কোরআন অবমাননার নিন্দা জানিয়েছে সৌদি আরব, জর্ডান, কুয়েত ও তুরস্ক। খবর বিবিসির।

গতকাল সোমবার (২৩ জানুয়ারি) ইয়েমেনের সানায় ইসলামিক অ্যাকশন ফ্রন্টের আহ্বানে রাজপথে নামে হাজার হাজার মানুষ। সুইডেনের সমালোচনার পাশাপাশি যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের বিরুদ্ধেও স্লোগান দেন বিক্ষোভকারীরা। সেখানে সুইডেনের পতাকা পোড়ায় ক্ষুব্ধ জনতা।

ক্ষুব্ধ জনগণ বলছে, সুইডিশ সরকারের অনুমোদন নিয়ে দানিশ উগ্রপন্থীরা যে অপরাধ করেছে তার প্রতিবাদে আমরা জড়ো হয়েছি। পবিত্র কোরআন পুড়িয়েছে, যেটা মুসলিমদের কাছে কেবল একটি গ্রন্থ নয়, জীবন বিধানও।

এদিকে, ইরাকের বাগদাদে সুইডিশ কনস্যুলেটের সামনে বিক্ষোভে শামিল হয় হাজারো মানুষ। কোরআন পোড়ানোর ঘটনায় জাতিসংঘ ও আন্তর্জাতিক কমিউনিটিকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানায় বিক্ষুব্ধরা। সুইডিশ দূতাবাসকে ক্ষমা চাওয়ার আহ্বানও জানায় তারা। তবে মিছিল নিয়ে এগিয়ে যেতে চাইলে পুলিশি বাধার সম্মুখীন হয় বিক্ষোভকারীরা। নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পানির বোতল ও পাথর ছুড়ে মারে তারা। এ ঘটনায় আহতও হন কয়েকজন। পরে অবশ্য ছত্রভঙ্গ করে দেয়া হয় তাদের। বিক্ষোভ চলছে জর্ডানেও। দেশটিতে অবস্থিত সুইডিশ দূতাবাসের সামনে বিক্ষোভে শামিল হয় বহু মানুষ। সুইডেনের পতাকা পুড়িয়ে ক্ষোভ জানানো হয়।

এর আগে চলতি সপ্তাহের শনিবার সুইডেনের কট্টরপন্থী নেতা রাসমুস পালুদানে নেতৃত্বে দেশটির রাজধানী স্টোকহোমে তুরস্কের দূতাবাসের সামনে পবিত্র কোরআন পোড়ায় কিছু উগ্রবাদী। তুরস্ক দাবি জানিয়েছে, ইসলামোফোবিয়া ছড়ানোর লক্ষ্য নিয়েই এ জাতীয় কাণ্ড ঘটানো হচ্ছে। তবে এ ঘটনায় বাংলাদেশ ও পাকিস্তানের মত প্রায় প্রতিটি মুসলিম দেশই নিন্দা জানিয়েছে। 

ডিএস/এসএম




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft