মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
বিমায় চাঙা পুঁজিবাজার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ৭:৫৬ পিএম
বিমা খাতের উত্থানে সূচকের চাঙাভাবের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস মঙ্গলবার ২৪ জানুয়ারি দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১০১ পয়েন্ট।

সূচকের পাশাপাশি লেনদেনের পরিমাণও বেড়েছে। এর ফলে রোববার সূচক পতনের পর সোম ও মঙ্গলবার টানা দুই দিন পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে মঙ্গলবার দাম বেড়েছে ৩৪টির, কমেছে ১৪টির আর অপরিবর্তিত ছিল ৮টি কোম্পানির শেয়ারে দাম। বিমা খাতের পাশাপাশি আইটি ও ওষুধ খাতের শেয়ারের দামও বেড়েছে। এ তিন খাতের উত্থানের চাঙা প্রবণতায় পুঁজিবাজারে লেনদেন হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর তথ্য মতে, আজ সূচক ওঠা-নামার মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। এরপর বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দুপুর ১২টার পর থেকে সূচক বাড়তে শুরু করে। এ খাতের পাশাপাশি ওষুধ খাতের কোম্পানির দাম বাড়তে থাকে। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময়ে পর্যন্ত।

দিন শেষে বাজারটিতে ৩৫০টি প্রতিষ্ঠানের ৯ কোটি ১৬ লাখ ৭৩ হাজার ২০০টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে আজ মোট লেনদেন হয়েছে ৬০৭ কোটি ৬৭ লাখ ৫২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫০৯ কোটি ৬২ লাখ ৮২ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। অর্থাৎ আগের দিনের থেকে লেনদেন বেড়েছে।

লেনদেন হওয়া ৩৫০ প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার। তার বিপরীতে দাম বেড়েছে ৭১টি প্রতিষ্ঠানের শেয়ারের আর দাম কমেছে ১০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯১ পয়েন্টে। ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৭ দশমিক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৬ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, জেনেক্স ইনফোসিস, আমরা নেটওয়ার্কস, জেমিনি সি ফুড, সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা, ইস্টার্ন হাউজিং, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ইন্ট্রাকো রিফুয়েলিং, ইউনিট হোটেল এবং বসুন্ধরা পেপার মিলস লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৫৮ পয়েন্টে। অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৯৪ লাখ ৫১ হাজার ২৯০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ৫৭ লাখ ২ হাজার ৫৩০ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮০টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৪টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৪৭টির ও ৭৯টির দাম অপরিবর্তিত রয়েছে।




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft