মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
৩ বছর পর জাবিতে হিম উৎসব শুরু
জাবি প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ৭:৫৮ পিএম
দিনে দিনে হারিয়ে যাচ্ছে বাংলার লোকজ সংস্কৃতি। বাংলার হারিয়ে যাওয়া লোকজ সংস্কৃতিকে বাঁচিয়ে রাখতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা বেশ কয়েকবছর ধরে আয়োজন করছে ‘হিম উৎসব’। বাংলার বৈচিত্র্যময় সংস্কৃতিগুলোকে বাঁচিয়ে রাখতে ‘পরম্পরায় আমরা’ নামে শিক্ষার্থীদের একটি প্ল্যাটফর্মের উদ্যোগে তিন বছর পর আবার বসছে শীত বরণের এই উৎসব।

‘রূপান্তরের যাত্রাপথে শেকড় হোক সঙ্গী’ স্লোগানে ষষ্ঠবারের মতো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হচ্ছে তিন দিনব্যাপী হিম উৎসব। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে লোকসঙ্গীত শিল্পী কাঙ্গালিনী সুফিয়াকে সম্মাননা প্রদানের মাধ্যমে উৎসবের উদ্বোধন করা হবে। 

হারিয়ে যাওয়া বিভিন্ন লোকজ সংস্কৃতির নানা অনুষঙ্গ, চিত্র-প্রদর্শনী, কবিগান, নৃত্যানুষ্ঠান ও লাঠিখেলাসহ নানা আয়োজন নিয়ে এবারের হিম উৎসব চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

উৎসবের প্রথম দিনে ‘নৃত্যনৈবেদ্য’ নৃত্যানুষ্ঠান ও রাতে মুক্তিযোদ্ধা চত্বরে ‘আওয়াজ’ (বহুস্বরের গান) পরিবেশিত হবে। দ্বিতীয় দিনে (২৫ জানুয়ারি) মুক্তিযোদ্ধা চত্বরে বিকেলে লাঠিখেলা, সন্ধ্যায় কবিগানের আসর এবং দিনব্যাপী পারফরম্যান্স আর্ট পরিবেশিত হবে।

এছাড়া উৎসবের শেষ দিন (২৬ জানুয়ারি) সকালে চারুকলা বিভাগের বর্ধিত অংশে ‘দৃশ্যত’ নামক আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। একই দিন দুপুরে ‘তাই জানাই গানে’ শিরোনামের সঙ্গীতানুষ্ঠান পরিবেশিত হবে। শেষে সন্ধ্যায় ছবি চত্বরে অনুষ্ঠিত হবে ভাব সংগীতের আসর ‘কোথায় পাবো তারে’। এছাড়াও অনুষ্ঠানের তিনদিন জুড়ে জহির রায়হান মিলনায়তন সংলগ্ন পুকুরপাড়ে চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হবে।

উৎসবের আয়োজকদের একজন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী মৌটুসি রহমান বলেন, ‘পরম্পরায় আমরা’ এর ব্যানারে হিম উৎসবের আয়োজনের করে আসছি। করোনাসহ নানান কারণে প্রায় তিন বছর পর এবার আবার হিম উৎসবের শুরু হচ্ছে। এর মাধ্যমে আমরা বর্তমান প্রজন্মের মাঝে আমাদের হারিয়ে যাওয়া উৎসবগুলোকে ফিরিয়ে আনতে না পারলেও তাদের এগুলো সম্পর্কে কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করে থাকি। স্থানীয় শিল্প ও সংস্কৃতির ওপর গুরুত্ব দিয়ে এ উৎসবের আয়োজন করা হয়। ক্যাম্পাসের বাইরে থেকেও অনেকে এই আয়োজন দেখতে আসেন।”

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থীদের উদ্যোগে ২০১৫ সালে হিম উৎসবের শুরু হয়।

ডিএস/ এম আই




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft