মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩
১৮ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
 
পবিপ্রবির বরেণ্য শিক্ষক অধ্যাপক হাবিবুর রহমান আর নেই
আবু হাসনাত তুহিন, পবিপ্রবি
প্রকাশ: মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ৮:১৭ পিএম
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) বরেণ্য শিক্ষক, শিক্ষাবীদ, গবেষক এবং উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের  অধ্যাপক ড. হাবিবুর রহমান মারা গেছেন। মঙ্গলবার (২৪ জানুয়ারি)  বেলা ১১ টা ৩০ মিনিটে  ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন যাবৎ ডায়াবেটিস এবং কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। 

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩বছর। তাঁর মৃত্যুতে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন। এক শোক বার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।এছাড়াও পবিপ্রবি সাংবাদিক সমিতিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন শোকবার্তা প্রকাশ করে। তাঁর জানাজার নামাজ মাগরিবের নামাজের পরে ঢাকার মোহাম্মদপুরে বসিলা গার্ডেন সিটি ৮নং রোডের সি ব্লকের মোল্লা মেডিকেলের মসজিদে অনুষ্ঠিত হবে। 

উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক মো। রুবেল মাহমুদ বলেন, স্যার একজন ভালো রিসার্চার এবং খুব ভালো বিজ্ঞানী ছিলেন।  ডিপার্টমেন্টের উন্নয়নের বিষয়ে সে খুব আগ্রহী ছিলেন এবং শিক্ষার্থীদের প্রতি উদার ছিলেন। তাঁর মৃত্যুতে বিশ্ববিদ্যালয় একজন আদর্শিক শিক্ষক এবং বুদ্ধিজীবী হারালো।

অধ্যাপক ড. হাবিবুর রহমান কুমিল্লা জেলার বুড়িচং এ ১৯৬০ সালের ২৮ শে ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি কুমিল্লা বোর্ডের অধীনে  ১৯৭৫ সালে এসএসসি এবং ১৯৭৭ সালে এইসএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। ১৯৮১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে তিনি  কৃষিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৮৪সালের ১৫ জানুয়ারী তৎকালীন পটুয়াখালী কৃষি কলেজে তিনি প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের বাথ ইউনিভার্সিটি থেকে ক্রোপ প্রটেকশনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন এবং পরবর্তীতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। 

ডিএস/ এম আই




ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন





সর্বশেষ সংবাদ  
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত  
ভারপ্রাপ্ত সম্পাদক : মিরাজুল ইসলাম
৭৯/২, নাজিরাবাজার লেন, বংশাল, ঢাকা-১০০০, বাংলাদেশ।
ফোন: ৮৮-০২-৪৭১২১১১১, ০১৯৭৪-৫৬৪৯৮৭, ই-মেইল : dhakastate.news@gmail.com
কপিরাইট © ঢাকা স্টেট সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft